সেবা দিতে শুরু করেছে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১

সেবা দিতে শুরু করেছে বঙ্গবন্ধু স্যাটেলাইট

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ সেবা দিতে শুরু করেছে। ইতিমধ্যে আন্তর্জাতিক পর্যায়ে নেপাল, ইন্দোনেশিয়া ও ফিলিপাইন বাণিজ্যিকভাবেও এই স্যাটেলাইটের বিভিন্ন ট্রান্সপন্ডার ভাড়া নেয়ার আগ্রহ দেখিয়েছে। এখন তাদের সঙ্গে চলছে দর-কষাকষি।

বঙ্গবন্ধু স্যাটেলাইটে ৪০টি ট্রান্সপন্ডার রয়েছে। এর মধ্যে ২০টি দেশে ব্যবহার হবে, বাকি ২০টি বিদেশে ভাড়া দেওয়া হবে। দেশের জন্য বরাদ্দ থাকা ট্রান্সপন্ডারের মধ্যে বেশ কয়েকটি ইতিমধ্যে ভাড়া দেওয়া হয়েছে।

এছাড়া টিভি চ্যানেলগুলোর জন্য কিছু ট্রান্সপন্ডার রাখা হয়েছে। মূলত ছয়টি টিভি চ্যানেলের জন্য একটি ট্রান্সপন্ডার লাগে। আগামী তিন মাসের মধ্যে সব টিভি চ্যানেল এই স্যাটেলাইটের আওতায় আসবে। ইতিমধ্যে ৪০টি দ্বীপে সংযোগের কাজ শেষ করা হয়েছে।

সারাদেশে কবে নাগাদ পৌঁছবে সে ব্যাপারে নিশ্চিত কিছু জানা যায়নি। ঢাকায় যে সীমিত পরিসরে সেবা দেয়া হচ্ছে, সেখানে ভারতীয় পে-চ্যানেল না পাওয়ায় বিরক্ত গ্রাহকরা। অনেক গ্রাহক এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন।

টিভি চ্যানেলগুলো আগে যে দামে কিনত এখন সেই দামই দেবে। প্রতি মেগাহার্ডজ ২ হাজার ডলার করেই পরিশোধ করবে তারা। প্রতিটি টিভি চ্যানেলের ৪ থেকে ৬ মেগাহার্ডজ লাগে। তাদের কাছ থেকে ৮ থেকে ১২ হাজার ডলার করে পাওয়া যাবে।

এছাড়া ব্যাংকের এটিএম বুথ আর অনলাইনে অর্থ লেনদেন বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর আওতায় আনতে উদ্যোগ নেওয়া হয়েছে। একটি ব্যাংকের একটি বুথ এই স্যাটেলাইটের ব্যান্ডউইথ ব্যবহার করে পরীক্ষামূলকভাবে চালানো হয়েছে। এরপর পর্যায়ক্রমে সব এটিএম বুথ কোনো ধরনের ব্রডব্যান্ড সংযোগ ছাড়াই এই স্যাটেলাইটের আওতায় আনা হবে।

কেএন/ফাস্টরিপোর্ট

Facebook Comments