স্বর্ণের দাম একমাসেই বাড়লো চারবার

স্বর্ণের দাম একমাসেই বাড়লো চারবার

দেশের বাজারে স্বর্ণের দাম আবারও বাড়ছে। এ নিয়ে এক মাসে চতুর্থবারের মতো নতুন করে ভরিতে ১ হাজার ১৬৬ টাকা বাড়ছে স্বর্ণের দাম।

সোমবার (২৬ আগস্ট) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাজুস। আজ মঙ্গলবার (২৭ আগস্ট) থেকে স্বর্ণের এ নতুন দর কার্যকর হবে বলে সমিতির পক্ষ থেকে জানানো হয়েছে।

নতুন দাম অনুযায়ী, ২২ ক্যারেট স্বর্ণের ভরি হচ্ছে ৫৮ হাজার ২৮ টাকা, ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ৫৫ হাজার ৬৯৬ টাকা, ১৮ ক্যারেটের দর ৫০ হাজার ৬৮০ টাকা এবং সনাতন পদ্ধতির স্বর্ণের দর ৩০ হাজার ৩২৬ টাকা নির্ধারণ করা হয়েছে।

আন্তর্জাতিক বাজারের স্বর্ণের দাম সর্বোচ্চ পর্যায়ে রয়েছে বলে দাবি করে জুলাইয়ের ২৪ তারিখ এবং চলতি মাসের ৫, ৭ ও ১৫ আগস্ট এবং ২৬ আগস্ট স্বর্ণের দাম বাড়ায় বাজুস।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বৈশ্বিক অস্থিরতা ও ডলারের দরপতনের কারণে আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম ক্রমাগত ঊর্ধ্বমুখী রয়েছে। ফলে দেশীয় বুলিয়ন মার্কেটে স্বর্ণের দাম বেড়েছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে বাংলাদেশ জুয়েলার্স সমিতির কার্যনির্বাহী কমিটির সদস্যদের সর্বসম্মত মতামতের ভিত্তিতে দাম বাড়ানোর এ সিদ্ধান্ত নেয়া হয়।

সোমবার প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ২২ ক্যারেট স্বর্ণ ৫৬ হাজার ৮৬২ টাকা, ২১ ক্যারেট ৫৪ হাজার ৫২৯ টাকা এবং ১৮ ক্যারেট ৪৯ হাজার ৫১৪ টাকায় বিক্রি হয়। আর সনাতন পদ্ধতির স্বর্ণের দাম ছিল ২৯ হাজার ১৬০ টাকা।

সর্বশেষ গত ১৯ আগস্ট স্বর্ণের দাম প্রতি ভরিতে এক হাজার ১৬৬ টাকা বাড়ানো হয়। তার আগে ৮ আগস্ট এবং ৬ আগস্ট সব ধরনের স্বর্ণের দাম একই পরিমাণ বাড়ানো হয়েছিল।

তার আগের মাসে গত ২৪ জুলাই আরেক দফা বাড়ানো হয়েছিল স্বর্ণের দাম। তখনও ভরিতে ১ হাজার ১৬৬ টাকা বাড়ানো হয়েছিল।

এআই/ফাস্টরিপোর্ট24

Facebook Comments